bdlive24

সুস্থ থাকতে প্রতিদিন করে ফেলুন এই কাজগুলো

সোমবার নভেম্বর ১৩, ২০১৭, ০৯:০৩ পিএম.


সুস্থ থাকতে প্রতিদিন করে ফেলুন এই কাজগুলো

বিডিলাইভ ডেস্ক: সুস্থ থাকতে কেনা চায়। কিন্তু কতজন সুস্থ থাকতে পারে? সঠিক জীবনমানের অভাবে আমাদের শরীরে নানা রোগ এবং নানান সমস্যা দেখা দেয়। শরীরের সাথে সাথে রোগ বাসা বাঁধে মনেও। আমরা মূলত অসুস্থ হই সঠিক  খাদ্যাভ্যাস, অপর্যাপ্ত ঘুম এবং শরীর চর্চা না করার কারণে। তাই সুস্থ থাকতে আমাদের সঠিক জীবন পদ্ধতি অনুসরণ করতে হবে। আর এজন্য আমদের কিছু নিয়ম মেনে চলা উচিত।

সুস্থ থাকতে তাহলে প্রতিদিন করে ফেলুন এই কাজগুলো.....

১. নিয়মিত যোগব্যায়াম করুন...  
সুস্থ থাকতে চাইলে নিয়মিত যোগব্যায়াম করুন। যারা নিয়মিত যোগ চর্চা করেন, তারা শরীর এবং মনের দিক থেকে ভীষণভাবেই সুস্থ থাকেন। এছাড়া নিয়মিত যোগব্যায়াম করলে শরীর সুস্থ এবং ফুরফুরে থাকে। অন্যদিকে শরীরের স্থিতিস্থাপকতা বৃদ্ধি করতে ও মাংসপেশি সচল রাখতে যোগ ব্যায়াম ভীষণভাবে সাহায্য করে।

২. পর্যাপ্ত ঘুম
শরীর সুস্থ রাখতে চাইলে পর্যাপ্ত পরিমাণ ঘুমানো প্রয়োজন। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমানো এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা উচিত। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং হার্টের সমস্যা থেকেও রেহায় পাওয়া যায়। এছাড়া ভাল ঘুম হলে আমাদের চিন্তাশক্তির উন্নতি ঘটে।

৩. পর্যাপ্ত পানি পান
অপর্যাপ্ত পানি পানও অসুস্থতার জন্য দায়ী। প্রাপ্তবয়স্ক ও কর্মক্ষম নারী-পুরুষের প্রতিদিন দুই থেকে তিন লিটার পানি পান করা প্রয়োজন। তবে দিনে কতটুকু পানি পান করতে হবে, তা নির্ভর করে মূলত আবহাওয়া ও শারীরিক শ্রমের ওপর। শীতকালের চেয়ে গরমকালে শরীরে পানির চাহিদা বেড়ে যায় আবহাওয়ার কারণেই। আর যাঁরা কায়িক পরিশ্রম বেশি করেন, তাঁদের বেশি পানি পান করতে হবে। যারা স্বাভাবিকের তুলনায় বেশি ঘামেন, তাঁদের জন্য একটু বেশি পানি পান করা জরুরি।

৪. ওজন নিয়ন্ত্রণে রাখুন
শরীর সুস্থ রাখতে আমাদের ওজন নিয়ন্ত্রণে রাখা উচিত। কারণ অতিরিক্ত ওজনের কারণে আমাদের বিভিন্ন ধরনের রোগ হতে পারে। আর ওজন নিয়ন্ত্রণে থাকলে আমাদের হার্ট ভাল থাকে।

৫. প্রাতরাশ করুন
সুস্থ থাকতে প্রাতরাশ মিস করা কোনভাবেই উচিত না। কারণ এটি সারাদিনের জন্য শরীরের কাজকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। প্রাতরাশ না করলে পিত্ত সমস্যা হতে পারে, যা মন এবং শরীরের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।


ঢাকা, নভেম্বর ১৩(বিডিলাইভ২৪)// এ এম
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.