সর্বশেষ
বুধবার ৩রা মাঘ ১৪২৪ | ১৭ জানুয়ারি ২০১৮

যুক্তরাষ্ট্রকে ছাড়াও ইউনেসকো চলতে সক্ষম!

মঙ্গলবার ১৪ই নভেম্বর ২০১৭

1601590415_1510631707.jpg
বিডিলাইভ ডেস্ক :
চলতি বছরের অক্টোবরে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকো থেকে সদস্যপদ প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। সংস্থাটির ওপর ইসরায়েলি বিরোধিতার অভিযোগ এনে এ সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন।

কিন্তু যুক্তরাষ্ট্রের ইউনেসকো ত্যাগে কিছু আসে যায় না, তাদের ছাড়াই ইউনেসকো চলতে সক্ষম এমনটাই ইঙ্গিত দিলেন সংস্থাটির নতুন প্রধান অদ্রে আজুলে।  

সোমবার সংস্থার নতুন প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি বলেন, 'যুক্তরাষ্ট্রের ইউনেসকো ত্যাগের সিদ্ধান্তে এত অবাক হওয়ার কিছু নেই।   এটা একটা রাষ্ট্রের সার্বভৌম সিদ্ধান্ত, এর প্রতি আমার শ্রদ্ধা আছে। কিন্তু সেই সঙ্গে এটাও বলতে হচ্ছে, এ সিদ্ধান্তের মানে ইউনেসকোর শুরু বা শেষ নয়।   যুক্তরাষ্ট্রকে ছাড়া ইউনেসকো একটা লম্বা সময়, ১৫ বছরের বেশি সময় পার করেছে। সেই সময়টাই আবার ফিরে এসেছে।

উল্লেখ্য, ইউনেসকোর বিরুদ্ধে ইসরায়েলবিরোধিতার অভিযোগ তুলে গত ১২ অক্টোবর সংস্থার সদস্যপদ প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র, সেই সঙ্গে ইসরায়েলও। যুক্তরাষ্ট্র ১৯৪৮ সালেও একবার সংস্থা থেকে সরে দাঁড়িয়েছিল। তখন তাদের অভিযোগ ছিল, ইউনেসকো যুক্তরাষ্ট্রবিরোধী আচরণ করেছে। ২০০২ সালে দেশটি ফিরে এলেও ২০১১ সালে সংস্থায় বরাদ্দ কমিয়ে দেয়।

ঢাকা, মঙ্গলবার ১৪ই নভেম্বর ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এস এই লেখাটি 18 বার পড়া হয়েছে