সর্বশেষ
শনিবার ৯ই আষাঢ় ১৪২৫ | ২৩ জুন ২০১৮

নদীর বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০১৭

1580993832_1510648041.jpg
নড়াইল প্রতিনিধি :
নড়াইলে লোহাগড়া উপজেলার কোটাকোল ইউনিয়নের চাপুলিয়া এলাকায় মধুমতি নদী থেকে ড্রেজার দিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন বন্ধ ও ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থার দাবিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার চাপুলিয়াবাসীর আয়োজনে আজ মঙ্গলবার সকাল ১১টায় চাপুলিয়া দাখিল মাদরাসা সংলগ্ন মধুমতি নদীর ভাঙন কবলিত এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন চাপুলিয়া বাবুচ্ছন্নাৎ দাখিল মাদরাসার সহকারী শিক্ষক মোল্লা বাবুল হোসেন, শিক্ষক নারায়ন চন্দ্র দাস, সাবেক সুপার হাবিবুর রহমান, কোটাকোল ইউনিয়নের সাবেক মেম্বর আবু হোসেন, চাপুলিয়া গ্রামের আমিরুল ইসলাম, কাজলী বেগম, নারগিস বেগম, হুমায়ুন কবির, রাজু আহমেদ, বুলু বিশ্বাস প্রমুখ।

বক্তারা বলেন, নড়াইলের লোহাগড়া উপজেলার চাপুলিয়া এলাকায় মধুমতি নদীতে গত ১০ দিন ধরে ড্রেজার দিয়ে একটি প্রভাবশালী মহল অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছে। নদীতে পানি কমে যাওয়ায় ফের মধুমতি নদীতে ভাঙন শুরু হয়েছে। এতে করে চাপুলিয়া বাবুচ্ছন্নাৎ দাখিল মাদরাসা, মসজিদ, ফসলি জমিসহ অন্তত ১০টি বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

এছাড়া গ্রামের ভেতরের একটি কাঁচা রাস্তা নদী গর্ভে চলে গেছে অনেক আগেই। বর্তমানে এলাকার প্রায় ৩০০ ঘরবাড়িসহ ফসলি জমি ভাঙনের হুমকিতে আছে। চাপুলিয়া এলাকায় মধুমতি নদীর ভাঙন রোধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পানি উন্নয়ন বোর্ডকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা।

প্রসঙ্গত এলাকাবাসীর অভিযোগের ভিত্তিতে লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরা পারভীনের হস্তক্ষেপে গত ১২ নভেম্বর চাপুলিয়া এলাকায় মধুমতি নদী থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধ করেন। এলাকাবাসী অভিযোগ, প্রভাবশালী মহলটি আবারও বালু উত্তোলন করতে পারে।

এ ব্যাপারে লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরা পারভীন বলেন, মধুমতি নদীর কোথাও ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা যাবে না। পুনরায় কেউ বেআইনিভাবে বালু উত্তোলন করলে তার বা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে এবং ভাঙন রোধে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

ঢাকা, মঙ্গলবার, নভেম্বর ১৪, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন