bdlive24

রোহিঙ্গা সংকট প্রশ্নে সুচি-গুতেরেস বৈঠক

মঙ্গলবার নভেম্বর ১৪, ২০১৭, ০৫:২৪ পিএম.


রোহিঙ্গা সংকট প্রশ্নে সুচি-গুতেরেস বৈঠক

বিডিলাইভ ডেস্ক: বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার সুযোগ করে দিতে জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস মিয়ানমারের নেতা অং সান সুচির প্রতি আহবান জানিয়েছেন।

ফিলিপাইনে এক শীর্ষ সম্মেলনে মঙ্গলবার তাদের এক বৈঠকে এ আহবান জানানো হয়। তার দপ্তর এ কথা জানায়। খবর এএফপি’র।

সম্মেলনে মুসলিম সংখ্যালুঘু জনগোষ্ঠীর এই সংকট নিরসনে পদক্ষেপ নেয়ার ব্যাপারে সুচির ওপর আন্তর্জাতিক চাপ প্রয়োগের কথাও বলা হয়।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনেরও মঙ্গলবার ম্যানিলায় তার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। পরে তিনি সেখান থেকে মিয়ানমারে যাবেন।

জাতিসংঘের এক বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ মহাসচিব বলেন, ‘দেশটিতে মানবিক সাহায্য প্রবেশ, নিরাপত্তা ও সম্মানের সাথে দেশে ফিরে যাওয়া নিশ্চিত করার পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সমন্বয় সাধন জরুরি।’

বিগত আড়াই মাসে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে গিয়ে প্রতিবেশী দেশ বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রোহিঙ্গা বিদ্রোহীরা মিয়ানমারের রাখাইন রাজ্যের বিভিন্ন পুলিশ ফাঁড়িতে হামলা চালানোর পর দেশটির সামরিক বাহিনী ওই অঞ্চলে ব্যাপক দমন-পীড়ন চালালে এ সংকটের সৃষ্টি হয়। এ অভিযান চালানোর সময় তারা রোহিঙ্গাদের অনেক গ্রাম জ্বালিয়ে দেয় এবং এসব জনগোষ্ঠীর ওপর অমাববিক নির্যাতন চালায়।


ঢাকা, নভেম্বর ১৪(বিডিলাইভ২৪)// এস এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.