bdlive24

যুক্তরাষ্ট্রে পড়ালেখা করছেন ৭ হাজারের বেশি শিক্ষার্থী

মঙ্গলবার নভেম্বর ১৪, ২০১৭, ০৭:১৬ পিএম.


যুক্তরাষ্ট্রে পড়ালেখা করছেন ৭ হাজারের বেশি শিক্ষার্থী

বিডিলাইভ ডেস্ক: ‘ওপেন ডোর রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ’ শীর্ষক এক প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর যুক্তরাষ্ট্রে ৭ হাজার ১৪৩ জন বাংলাদেশি শিক্ষার্থী পড়ালেখা করছেন। প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা যায়, এই শিক্ষার্থীর সংখ্যা গত বছরের তুলনায় ১০ শতাংশ বেশি।

সোমবার যুক্তরাষ্ট্রে ‘ওপেন ডোর রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশন এক্সচেঞ্জ’ শীর্ষক এই প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

চলতি ২০১৬-১৭ সালে ৭ হাজার ১৪৩ জন বাংলাদেশি তরুণ-তরুণী দেশটিতে পড়াশোনার জন্য গেছেন। যা যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী সংখ্যা যেকোনো সময়ের মধ্যে সবচেয়ে বেশি।

প্রতিবেদনে দেখা যায়, যুক্তরাষ্ট্রে পড়ালেখা করা বিদেশি শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে বাংলাদেশের অবস্থান ২৫তম। যুক্তরাষ্ট্রে গত বছরের তুলনায় বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে তিন শতাংশ। আর বিদেশে পড়ালেখা করা মার্কিন শিক্ষার্থীদের সংখ্যা বেড়েছে চার শতাংশ।

যুক্তরাষ্ট্রে এখন সবচেয়ে বেশি শিক্ষার্থী চীনের; এ সংখ্যা ৩ লাখ ৫০ হাজার ৭৫৫ জন। তালিকার দ্বিতীয় স্থানে থাকা ভারতের শিক্ষার্থী ১ লাখ ৮৬ হাজার ২৬৭ জন। শীর্ষ ২৫-এ থাকা দক্ষিণ এশিয়ার আরেকটি দেশ হচ্ছে নেপাল। ১১ হাজার ৬৯৭ জন শিক্ষার্থী নিয়ে তারা উঠে এসেছে তালিকার ১৩তম স্থানে।

প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের বেশিরভাগ শিক্ষার্থীই যুক্তরাষ্ট্রে যান স্নাতক পর্যায়ের পড়ালেখা শেষ করার পর। এমন শিক্ষার্থীর সংখ্যা ৬০.৫ শতাংশ। আর স্নাতক পর্যায়ে পড়ালেখা করতে যান ২৫.৪ শতাংশ শিক্ষার্থী। এর বাইরে ১২.৮ শতাংশ ‘অপশনাল প্র্যাকটিকাল ট্রেনিং’য়ে যান এবং অন্যান্য ক্ষেত্রে পড়ালেখা করতে যান বাকি ১.৪ শতাংশ শিক্ষার্থী।

মার্কিন বাণিজ্য দফতরের মতে, গত বছর মার্কিন অর্থনীতিতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে ২৪ কোটি ৯০ লাখ ডলার ব্যয় করেছেন বাংলাদেশি শিক্ষার্থীরা।

প্রতিবেদনে বলা হয়, ২০০০-০১ সালে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিলো ৪ হাজার ১০০। পরের সাত বছরে তা কমে দাঁড়ায় ২ হাজার ৩০০ জনে। এরপর থেকে এই সংখ্যা আবার বাড়তে থাকে। ২০১৬-১৭ সালে এসে এই সংখ্যা এখন ৭ হাজার ১৪৩ জন।

টানা দ্বিতীয় বছরের মতো মার্কিন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখেরও বেশি। এ বছর এই সংখ্যা ১০ লাখ ৮০ হাজার। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় গত ১১ বছর ধরেই বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে বলেও জানানো হয় প্রতিবেদনটিতে।

এদিকে, ২০১৬ সালে ২ লাখ ৯১ হাজার শিক্ষার্থীর মধ্যে ১০ হাজার শিক্ষার্থী পড়ালেখার অনুমতি পাননি। এই সংখ্যা আগের বছরের তুলনায় তিন শতাংশ কম। ছয় বছর ধরে ওপেন ডোর প্রতিবেদন তৈরি করার পর এবারই প্রথম এমন ঘটনা ঘটলো।

প্রতিবেদনে বলা হয়, বৈশ্বিক ও স্থানীয় অর্থনৈতিক কারণে এই বিষয়গুলোতে পরিবর্তন এসেছে। কখনও কখনও পড়ালেখার সুযোগ বাড়ানো হয়েছে।


ঢাকা, নভেম্বর ১৪(বিডিলাইভ২৪)// জে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.