bdlive24

ইয়েমেনে অবরোধ তুলে নেয়ার ঘোষণা সৌদি আরবের

মঙ্গলবার নভেম্বর ১৪, ২০১৭, ০৯:৫১ পিএম.


ইয়েমেনে অবরোধ তুলে নেয়ার ঘোষণা সৌদি আরবের

বিডিলাইভ ডেস্ক: জাতিসংঘে সৌদি আরবের স্থায়ী মিশন জানিয়েছে, ইয়েমেনের ওপর থেকে রিয়াদ এবং তার মিত্রদেশগুলোর আরোপিত অবরোধ খুব শিগগিরি তুলে নেয়া হবে। সৌদি নেতৃত্বাধীন জোটের অবরোধের কারণে ইয়েমেনি জনগণ এরইমধ্যে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে।

সৌদি অবরোধের ফলে ইয়েমেনের লাখ লাখ লোক ক্ষুধা এবং মৃত্যুর মুখোমুখি বলে জাতিসংঘ এবং ২০টিরও বেশি ত্রাণ সংস্থা কড়া হুঁশিয়ারি দেয়ার পর রিয়াদের পক্ষ থেকে অবরোধ তুলে নেয়ার ঘোষণা এলো।

আজ (সোমবার) সৌদি মিশন এক বিবৃতিতে জানিয়েছে, রিয়াদ সমর্থনপুষ্ট ইয়েমেনের সাবেক সরকার নিয়ন্ত্রিত সব বন্দর ২৪ ঘন্টার মধ্যে খুলে দেয়ার প্রস্তুতি চলছে। বন্দরগুলো ইয়েমেনের দক্ষিণ অংশে এডেন, মোচা এবং মোকাল্লা শহরে অবস্থিত।

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ যোদ্ধারা চলতি মাসের শুরুতে রিয়াদের কাছে একটি আন্তর্জাতিক বিমান বন্দরে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর ইয়েমেনের সঙ্গে সব ধরনের সীমান্ত বন্ধ করে দেয়ার ঘোষণা দেয় সৌদি আরব।  

এদিকে,  হুদাইদা সমুদ্রবন্দরসহ  হুথি আনসারুল্লাহ বাহিনীর নিয়ন্ত্রিত বন্দরগুলো সম্পর্কে সৌদি মিশন বলেছে, এসব বন্দরের মাধ্যমে ইয়েমেনের ভেতরে অস্ত্রের চোরাচালান বন্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার লক্ষ্যে সেখানে একটি বিশেষজ্ঞ দল পাঠাতে জাতিসংঘের কাছে আহ্বান জানানো হয়েছে।

এছাড়া,গতকাল (রোববার) ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনের যোদ্ধারা সৌদি নেতৃত্বাধীন জোটের যুদ্ধজাহাজ ও তেল ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দিয়েছে। ইয়েমেনের বন্দরগুলো বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় হুদাইদা সমুদ্রবন্দরের ওপর আরব জোটের অবরোধের জবাবে এ হামলার হুমকি দেয় তারা।


ঢাকা, নভেম্বর ১৪(বিডিলাইভ২৪)// এস এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.