সর্বশেষ
সোমবার ৯ই আশ্বিন ১৪২৫ | ২৪ সেপ্টেম্বর ২০১৮

আজ নবান্ন উৎসব

বুধবার, নভেম্বর ১৫, ২০১৭

1021703931_1510716130.jpg
বিডিলাইভ ডেস্ক :
আজ পহেলা অগ্রহায়ণ। বাংলার ঘরে ঘরে পালিত হচ্ছে নবান্ন উৎসব। বাংলাদেশে প্রচলিত উৎসবগুলোর মধ্যে নবান্ন অন্যতম।

নবান্ন মানে নতুন অন্ন। নতুন ফসল ঘরে তোলা উপলক্ষে বাংলার কৃষকরা এই উৎসব পালন করে থাকেন। অগ্রহায়ণের প্রথম প্রহরে গ্রামবাংলায় নতুন ধান ঘরে তোলার আনন্দ নাগরিক জীবনে ছড়িয়ে দিতেই পালিত হয় এ উৎসবটি।

জাতীয় নবান্ন উৎসব উদযাপন পর্ষদ এবার এ উৎসবের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ও ধানমন্ডি রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে।

'এসো মিলি সবে নবান্নের উৎসবে' শ্লোগানে আজ সকাল ৭টা ১ মিনিট চারুকলার বকুলতলায় অনুষ্ঠানের সূচনা হয়। উৎসবে নৃত্য, সংগীত, আবৃত্তি, নবান্ন কথন, ঢাক-ঢোলের বাদন ও যন্ত্রসংগীত পরিবেশন করা হবে। সকাল ৯টায় বকুলতলা থেকে নবান্ন শোভাযাত্রা বের করা হবে। বিকালে বরীন্দ্র সরোবর মুক্তমঞ্চে থাকবে পটগান, মহুয়ার পালা, লাঠি খেলা ও সংগীত।

উৎসবে সংগীত, নৃত্য, আবৃত্তি, মানিকগঞ্জের চানমিয়ার দলের লাঠিখেলা, নড়াইলের নিখিল চন্দ্রের দলের পটগান, নেত্রকোনার দিলু বয়াতির দলের মহুয়ার পালা, খুলনা ধামাইল, নবান্ন শোভাযাত্রা, আদিবাসী পরিবেশনাসহ বিভিন্ন পরিবেশনা থাকবে। এ ছাড়া থাকবে ঢাকঢোলের বাদন আর মুড়ি-মুড়কি-বাতাসা ও পিঠার আয়োজন। এটিই বাঙালির চিরাচরিতপ্রথা। নবান্ন উৎসব-১৪২৪ আয়োজন সবার জন্য উন্মুক্ত।

ঢাকা, বুধবার, নভেম্বর ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন