সর্বশেষ
বৃহঃস্পতিবার ৪ঠা শ্রাবণ ১৪২৫ | ১৯ জুলাই ২০১৮

৪ মাসে তৈরি পোশাকে রপ্তানি আয় বেড়েছে

বুধবার, নভেম্বর ১৫, ২০১৭

392005169_1510734196.jpg
বিডিলাইভ ডেস্ক :
চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম চার মাসে প্রান্তিকে তৈরি পোশাক খাতের পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৯৪৩ কোটি ৭৭ লাখ ৩০ হাজার মার্কিন ডলার বা প্রায় ৭৮ হাজার ৫৪০ কোটি টাকা; যা এ সময়ের রপ্তানি লক্ষ্যমাত্রার তুলনায় ১.২৩ শতাংশ বেশি। একই সঙ্গে গত অর্থ বছরের প্রথম চার মাসের তুলনায় এবার এ খাতের পণ্য রপ্তানি আয় ৬.৯৯ শতাংশ বেড়েছে।

চলতি নভেম্বর মাসে প্রকাশিত বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদন বিশ্লেষণ করে এ তথ্য জানা যায়।

ইপিবির প্রতিবেদনে জানানো হয়েছে, চলতি ২০১৭-১৮ অর্থবছরের প্রথম চার মাস অর্থাৎ জুলাই-অক্টোবর মেয়াদে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৪৯৮ কোটি ৬২ লাখ মার্কিন ডলার। একই সময়ে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৪৪৫ কোটি ১৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার।

এতে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে নিটওয়্যার পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৩৭৫ কোটি ৭৩ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই বছরের প্রথম ৪ মাসে আয় হয়েছিল ৪৫৩ কোটি ৫১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫১০ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম চার মাসে নিটওয়্যার পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৬৬ কোটি ৭৭ লাখ ১০ হাজার মার্কিন ডলার। আলোচ্য সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৪৯৮ কোটি ৬২ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৬.৮২ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ৯.৯৫ শতাংশ বেড়েছে। গত অর্থবছর প্রথম ৪ মাসে নিট ওয়্যার খাতে রপ্তানি আয় হয়েছিল ৪৫৩ কোটি ৫১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৬-১৭ অর্থবছরে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানিতে আয় হয়েছিল ১ হাজার ৪৩৯ কোটি ২৬ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ওই অর্থবছরের প্রথম চার মাসে এ খাতে রপ্তানি আয় হয়েছিল ৪৪৫ কোটি ১৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। ২০১৭-১৮ অর্থবছরে আলোচ্য খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫০৬ কোটি মার্কিন ডলার।

চলতি অর্থবছরের জুলাই-অক্টোবর মেয়াদে ওভেন গার্মেন্টস পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৪৬৫ কোটি ৫৩ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৪৪৫ কোটি ১৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪.৩৮ শতাংশ কম। তবে গত অর্থবছরের একই সময়ের তুলনায় আলোচ্য খাতের রপ্তানি আয় ৩.৮৫ শতাংশ বেড়েছে।

ঢাকা, বুধবার, নভেম্বর ১৫, ২০১৭ (বিডিলাইভ২৪) // জে এইচ এই লেখাটি ৬০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন