bdlive24

এক যুগে ‘হৃদয়ে মাটি ও মানুষ’

শনিবার ফেব্রুয়ারি ২১, ২০১৫, ০৯:১৭ পিএম.


এক যুগে ‘হৃদয়ে মাটি ও মানুষ’

বিডিলাইভ ডেস্ক: কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের পরিকল্পনা, উপস্থাপনা ও পরিচালনায় চ্যানেল আই’র কৃষি বিষয়ক গণমাধ্যম কার্যক্রম ‘হৃদয়ে মাটি ও মানুষ’ তার পথচলার বারো বছরে পদার্পণ করছে আজ।

২০০৪ সালের একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের দিন যাত্রা শুরু করে এ অনুষ্ঠান। দীর্ঘ পথচলার মধ্য দিয়ে ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠান জনকল্যাণ ও গণমুখিনতায় গণমাধ্যমের ভূমিকার এক নতুন রূপ দিয়েছে, যা গোটা বিশ্বেই এক বিরল উদাহরণ।

এ অনুষ্ঠানের উদ্বুদ্ধকরণ প্রচারণা দেশের আপামর কৃষক তথা মাটির উৎপাদক শ্রেণী ও গ্রামীণ জনগোষ্ঠীকে তো প্রভাবিত করেছেই, প্রভাবিত করেছে শহর নগরের অভিজাত ও উচ্চাকাঙক্ষী শ্রেণীকেও।

দিনে দিনে এ অনুষ্ঠানটি ভূমিকা রাখতে শুরু করেছে সরকারের নীতি পরিকল্পনায়। কৃষি উৎপাদন, মৎস্য, প্রাণিসম্পদের উৎপাদন খাত, অভ্যন্তরীণ বাণিজ্য, রপ্তানি, পরিবেশ, কর্মসংস্থান, বিজ্ঞান থেকে শুরু করে সামগ্রিক জীবন ব্যবস্থার সঙ্গে ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠান যুক্ত হয়ে গেছে।

ক্ষুদ্র খামারি থেকে শুরু করে বড় বড় উদ্যোক্তা পর্যায়ে হৃদয়ে মাটি ও মানুষের প্রভাবে দেশে কৃষিতে বিনিয়োগের উপযোগিতা যেমন বাড়ছে, একইভাবে বাড়ছে বিনিয়োগও।

‘হৃদয়ে মাটি ও মানুষ’ তার উদ্ভাবনী গণমাধ্যম তৎপরতার মধ্য দিয়ে এদেশের কৃষিনির্ভর সংস্কৃতি ও অর্থনীতির প্রতিটি দিক তুলে ধরেছে। সর্বস্তরের জনসাধারণকে করেছে গ্রামমুখী, কৃষিমুখী তথা খাদ্য নিরাপত্তা সম্পর্কে অনেকটা সচেতন।

‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের ১২ বছরে পদার্পণ উপলক্ষে আজ চ্যানেল আই’তে রাত সাড়ে ৯টায় প্রচার হবে বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান ‘গণমাধ্যমে সবুজ বিপ্লব’। বিশেষ এ পর্বের উপস্থাপনা করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ সাহিত্যিক অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম।


ঢাকা, ফেব্রুয়ারি ২১(বিডিলাইভ২৪)// কে এইচ
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.