সর্বশেষ
রবিবার ১০ই আষাঢ় ১৪২৫ | ২৪ জুন ২০১৮

‘গার্মেন্টস শিল্প পার্কে হবে ৩০০ কারখানা’

মঙ্গলবার, জুন ২, ২০১৫

2039148303_1433251071.jpg
বিডিলাইভ রিপোর্ট :
বাংলাদেশের তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ এবং বেসরকারি চীনা প্রতিষ্ঠান ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল (হোল্ডিং) কোম্পানি লিমিটেড-এর যৌথ উদ্যোগে নির্মিত হবে বিজিএমইএ-ওরিয়েন্ট ইন্ডাস্ট্রিয়াল পার্ক। মুন্সীগঞ্জের বাউশিয়ায় এ পার্ক স্থাপনে ব্যয় হবে ২৩০ কোটি ডলার। আর স্থাপন করা হবে ৩শ কারখানা ।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ-এর হাতে এ গার্মেন্টস পল্লী স্থাপনের সম্ভাব্যতা যাচাই প্রতিবেদন তুলে দেন ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল-এর সভাপতি ট্যাং ঝিয়াওজি ।

এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম ও সংগঠনের অন্যান্য নেতা এবং ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল-এর কর্মকর্তারা ।

প্রতিবেদন গ্রহণের পর বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, গার্মেন্টস শিল্পপার্ক স্থাপন করা বাংলাদেশের একটি দীর্ঘদিনের স্বপ্ন। রানা প্লাজা ধসের পর পোশাক কারখানা স্থানান্তর করা নিয়ে আমরা একটা চাপের মধ্যে ছিলাম। এটা এখন বাস্তবায়ন হতে চলেছে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরকালে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। এরই আলোকে মুন্সীগঞ্জের বাউশিয়ায় গার্মেন্টস শিল্প পার্ক স্থাপনে চীনা প্রতিষ্ঠান সহায়তা দিচ্ছে। এটি বাংলাদেশে চীনের সবচেয়ে বড় বিনিয়োগ।

তোফায়েল আহমেদ বলেন, এটি বাস্তবায়নে সময় লাগবে তিন বছর। এ গামের্ন্টস শিল্প পার্কে আড়াইশ থেকে ৩শ কারখানা স্থাপন করা হবে এবং প্রায় ৩ লাখ লোকের কর্মসংস্থান হবে। এটি বাস্তবায়ন হলে পোশাক খাতে রফতানি বাড়বে প্রায় ৩শ’ কোটি ডলারের।

প্রসঙ্গক্রমে তিনি বলেন, বাংলাদেশে চীনা কোম্পানির জন্য একটি বিশেষ জোন স্থাপনে তাদের জমি দেওয়া হবে। এছাড়া চাইলে নির্মিতব্য এ গার্মেন্টস শিল্প পার্কেও তারা কারখানা স্থাপন করতে পারে।

ওরিয়েন্ট ইন্টারন্যাশনাল-এর সভাপতি ট্যাং ঝিয়াওজি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাতে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে।’ এছাড়া বাংলাদেশে বিনিয়োগেও আগ্রহ প্রকাশ করেন তিনি।

 

ঢাকা, মঙ্গলবার, জুন ২, ২০১৫ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২৩৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন