সর্বশেষ
রবিবার ৭ই মাঘ ১৪২৪ | ২১ জানুয়ারি ২০১৮

এবার মুখোমুখি অভিষেক ও নওয়াজউদ্দিন!

শনিবার ২২শে আগস্ট ২০১৫

1075370584_1440241530.jpg
বিডিলাইভ ডেস্ক :
এবার মুখোমুখি বলিউডের দুই জনপ্রিয় অভিনেতা অভিষেক বচ্চন ও বর্তমান সময়ের মেধাবী অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। তাদের সংঘর্ষটা অবশ্য সিনেমা হলেই!  

২১ আগস্ট শুক্রবার ভারতের সিনেমা হলে মুক্তি পেয়েছে দুটি ছবি। একটি ‘অল ইজ অয়েল’ এবং অন্যটি ‘মাঝি- দ্য মাউন্টেন ম্যান’। একটিতে অভিনয় করেছেন জুনিয়র বচ্চন এবং অন্যটিতে এই সময়ের জনপ্রিয় অভিনেতা ‘বাজরাঙ্গি ভাইজান’ খ্যাত নওয়াজউদ্দিন সিদ্দিকী। সিনেমা হলে কে বেশী দর্শক টানতে পারেন তা যেমন জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীর উপর নির্ভর করে, তেমনি এই ক্ষেত্রে একটি ভালো গল্পেরও প্রায়োজন আছে বলে মনে করেন সমালোচকরা।

এইদিক থেকে সমালোচকরা মনে করেন, ২১ আগস্ট মুক্তি পাওয়া দুটি ছবি ‘অল ইজ ওয়েল’ এবং ‘মাঝি-দ্য মাউন্টেন ম্যান’-এর গল্প মানুষকে টানবে। কারণ অল ইজ ওয়েল বর্তমান সময়ের বাবা ও ছেলের মধ্যে যে জেনারেশন গ্যাপ তৈরি হয়েছে, তাকে কেন্দ্র করে ছবিটির গল্প। অন্যদিকে ভারতের বিহারের সত্য কাহিনী অবলম্বনে গড়ে উঠেছে এক শ্রমিক ‘দশরথ মাঝি’র প্রেম কাহিনী। যিনি প্রাণের চেয়ে বেশি ভালোবাসতেন তার স্ত্রীকে। আর সেই নিদর্শনই রেখে গেছেন তার জীবদ্দশায়।

দশরথ মাঝির জীবনের সেই অ্যাডভেঞ্চারাস কাহিনী থেকে অনুপ্রাণিত হয়ে বলিউড নির্মাতা কেতন মেহতা নির্মাণ করেছেন মুক্তির আগেই আলোচিত ছবি ‘মাঝি: দ্য মাউন্টেইন ম্যান’। দশরথ মাঝি এক অদ্ভুত ব্যক্তি ছিলেন! যিনি একাই একটা পাহাড় কেটে রাস্তা তৈরি করেছিলেন। এই একাগ্রতা পুরোটাই নিজের স্ত্রীকে ভালোবেসে। ১৯৫০ এর দশকে ভারতে ফাগুনিয়া দশরথের স্ত্রী পাহাড় থেকে পড়ে গিয়ে আহত হন; যদি ঠিক সময়ে হাসপাতালে নেয়া যেত তাহলে হয়তো তার স্ত্রীকে বাঁচানো সম্ভব হত। মাত্র এক কিলোমিটার দূরে হাসপাতাল থাকলেও পাহাড় ডিঙিয়ে যাওয়া সম্ভব হত না। আর এই পাহাড়ের জন্য অদূরে হাসপাতালটিতে যেতে অন্তত ৭০ কিলোমিটার রাস্তা পার হতে হত। অবশেষে আহত স্ত্রী চিকিৎসার অভাবে মৃত্যু বরণ করেন। আর তার শোক সইতে না পেরে দশরথ একা একা রাত দিন পরিশ্রম করে মাত্র একটা হামার দিয়ে সেই পাহাড় কেটে রাস্তা নির্মাণ করে ফেলেন। তবে এরজন্য তার সময় লাগে অন্তত ২২ বছর। পুরো বাইশটি বছর একটা পাহাড় কেটে রাস্তা গড়েন, যাতে করে তার মত আর কাউকে এমন পরিস্থিতে পড়তে না হয়।

তবে জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীদের কথা হিসেব করলে এগিয়ে থাকবে অভিষেকের ‘অল ইজ অয়েল’। কারণ ছবিটিতে অভিষেক ছাড়াও অভিনয় করেছেন ঋশি কাপুর, সুপ্রিয়া পাঠক এবং ‘রেডি’ স্টার অসিন। আর প্রচার প্রচারণাতেও এগিয়েছিল ‘অল ইজ অয়েল’। মুক্তির আগেই ছবিটির গানও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

এদিকে অভিনেত্রী অসিনও তার বিয়ে নিয়ে আলোচনায়, মনে করা হচ্ছে বিয়ে করে সিনেমাকে বিদায় জানাতে পারেন এই অভিনেত্রী। ফলে এটি তার অভিনয়ে শেষ সিনেমা হতে পারে এমন আশঙ্কায় দর্শকরা ‘অল ইজ ওয়েল’ দেখতে সিনেমা হলে আশতে পারেন বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে ‘মাঝি’ ছবির গান খুব একটা জনপ্রিয়তা না পেলেও ‘মাঝি-মাউন্টেন ম্যান’-এর প্রচারণা ভালোই করেছেন অভিনেতা নওয়াজউদ্দিন। বিভিন্ন স্কুল, কলেজ ও ইউনিভার্সিটিতে গিয়ে ছাত্র-শিক্ষক সবার কাছে ‘মাঝি’ দেখার আমন্ত্রণ জানান তিনি।

২১ আগস্ট মুক্তি পাওয়া অভিষেক বচ্চন ও নওয়াজউদ্দিনের ছবি সগৌরবে চলছে। এখন দেখার বিষয় এই যুদ্ধে শেষ হাসিটা কে হাসেন!


ঢাকা, শনিবার ২২শে আগস্ট ২০১৫ (বিডিলাইভ২৪) // আর কে এই লেখাটি 1170 বার পড়া হয়েছে