সর্বশেষ
শনিবার ৭ই আশ্বিন ১৪২৫ | ২২ সেপ্টেম্বর ২০১৮

নিপীড়ন ঠেকাতে ব্যাগে যা রাখতে পারেন নারীরা

শনিবার, নভেম্বর ২৮, ২০১৫

1787079484_1448702152.jpg
বিডিলাইভ ডেস্ক :
আমাদের দেশে কম-বেশি সব বয়সি নারীরাই বাসে, ট্রেন কিংবা লঞ্চে নিপীড়নের শিকার হয়ে থাকেন।

অনেকেই মনে করেন এই নিপীড়নের জন্য দায়ী মেয়েরাই কিংবা তাদের পোশাক। এটা একেবারেই ঠিক নয়। কখনও কি ভেবেছেন, ৯ মাসের বাচ্চাটা ঠিক কি ধরনের জামা পড়েছিল?

যার জন্য তাকেও নিপীড়নের শিকার হতে হয়। কাজেই যতদিন না মানুষের মানসিকতার পরিবর্তন হচ্ছে ততদিন শাস্তি দিয়েও এটি রোধ করা সম্ভব নয়। তারপরও নারীরা একটু সচেতন আর সাহসী হলেই বিব্রতকর পরিস্থিতগুলো মোকাবিলা করতে পারেন। তাই নিজের হাতব্যাগে রোজকার ব্যবহারের এমন কিছু জিনিস রাখুন যা নিপীড়ন ঠেকাতে ভূমিকা রাখবে।

জেনে নিন নিপীড়ন ঠেকাতে ব্যাগে রাখবেন কোন জিনিসগুলো

বডি স্প্রে
হঠাৎ আক্রমণকারীকে রুখতে বডি স্প্রে ব্যাগে রাখার বিকল্প নেই। যখন বুঝতে পারবেন আক্রমণকারী সামনে চলে আসছে তখন তার চোখে স্প্রে করুন। হামলাকারী কিছুক্ষণের জন্য হলেও থামবে।

কলম
হামলাকারীকে ঠেকাতে ব্যাগে কলমও রাখতে পারেন। নিপীড়ন ঠেকাতে কলমের সরু নিব প্রয়োজনমতো ফুটিয়ে দিন শরীরের সংবেদনশীল কোনও অংশে। দেখবেন হামলাকারী আপনাকে ছেড়ে পালাবে।

মরিচের গুড়া
নিজেকে সুরক্ষায় ব্যাগে একটা ছোট কৌটোয় করে গোল মরিচের গুড়ো রাখুন। কেউ আক্রমণ করতে এলেই সঙ্গে সঙ্গে ছড়িয়ে দিন চোখে। কিছুক্ষণের জন্য হলেও হামলাকারী থামবে।

ছোট ছুরি
আত্মরক্ষার জন্য ছোট একটা ছুরি কিনে ব্যাগে রাখুন। এই ছুরি দিয়ে হামলাকারীকে আঘাত করতে না পারলেও ভয় দেখাতে পারবেন।

হাই হিল
অনেকেই হাই হিল পড়তে স্বাচ্ছন্দ্য বোধ করে থাকেন। কাজেই কোথাও বেড়াতে যাওয়ার পূর্বে এটাই পরুন। হামলাকারী আপনাকে আক্রমণ করলে আসলে এটি আপনাকে সুরক্ষা করবে। চাইলে সঙ্গে সেপটিপিনও রাখতে পারেন।

উপরোক্ত প্রয়োজনীয় উপাদানগুলো ব্যাগে রাখা ছাড়াও নিপীড়ন ঠেকাতে নিজেও কিছু কাজ করতে পারেন। আচমকা চোখে, মুখে থুতু ছিটিয়ে দিলে হামলাকারী কিছু ক্ষণের জন্য হকচকিয়ে যাবে।

আবার কামড় বসিয়ে, চিৎকার করেও নিজেকে রক্ষা করতে পারেন। তবে যদি বুঝতে পারেন কেউ পিছু নিয়েছে তাহলে প্রথমেই পায়ের গতি বাড়ান। যে ফলো করছে তা সঙ্গে দূরত্ব বাড়লেই রাস্তা বদল করুন। দেখবেন আপনার এই সতর্কতাই আপনাকে শ্লীলতাহানির হাত থেকে বাঁচাবে।

ঢাকা, শনিবার, নভেম্বর ২৮, ২০১৫ (বিডিলাইভ২৪) // ম পা এই লেখাটি ১০৪১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন