bdlive24

যে কারণে মশা সবাইকে সমান কামড়ায় না

রবিবার ডিসেম্বর ০৬, ২০১৫, ০৪:০২ পিএম.


যে কারণে মশা সবাইকে সমান কামড়ায় না

বিডিলাইভ ডেস্ক: আপনি যদি মশা-মাছি বা পোকামাকড়ের কামড়ানোর ধরন দেখেন তাহলে বুঝতে পারবেন এগুলো কাউকে বেশি কামড়ায় এবং কাউকে কম কামড়ায়। এর কারণ নিয়ে দীর্ঘদিন ধরে অনুসন্ধানী ছিল মানুষ। সম্প্রতি গবেষকেরা এর কারণ নির্ণয় করতে সক্ষম হয়েছেন বলে জানিয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

অধিকাংশ মশাই মানুষের থেকে নয়, বিভিন্ন প্রাণী কিংবা গাছপালা থেকে তাদের খাবার সংগ্রহ করে। মশা মূলত মানুষকে কামড়ায় তাদের প্রয়োজনের তাগিদে। ডিম ফোটানোর জন্য তাজা রক্তের প্রয়োজন হলেই তারা মানুষকে কামড়ায়। তবে কিছু মশা রয়েছে, যারা শুধু মানুষকেই কামড়ায়।

অতীতে ধারণা করা হতো, মশা সব মানুষকেই সমান কামড়ায়। কিন্তু অনেকের এ কামড়ের অনুভূতি বেশি হয়, অনেকের কম হয় বলে ধারণা করা হত। যদিও এ ধারণা পরবর্তীতে ভুল প্রমাণিত হয়। জানা যায়, মশা সত্যিই কিছু মানুষকে বেশি আর কিছু মানুষকে কম কামড়ায়।

মানুষকে মশার আকর্ষণ করার পেছনে রয়েছে নির্দিষ্ট কিছু কারণ। আর এ কারণগুলো নির্ভরশীল মানুষের রক্তের উপাদানের ওপর। মশা মূলত তার শিকারকে খুঁজে বের করে কার্বন ডাইঅক্সাইড, জলীয় বাষ্প, দৃষ্টিশক্তি ও গন্ধ নির্ণয় করে। মানুষের দেহের গন্ধে রয়েছে প্রায় তিন শ নির্গত রাসায়নিকের উপস্থিতি। আর এগুলোর মধ্যে কোনো কোনো রাসায়নিক মশার পছন্দ আর কোনো কোনোটি মশার পছন্দ নয়। প্রত্যেক মানুষেরই এ গন্ধ ভিন্ন ধরনের হয়। মানুষের দেহের এ গন্ধের বিভিন্নতার কারণেই মশা কাউকে পছন্দ করে এবং কাউকে করে না। এক্ষেত্রে পারফিউম, চুলের রঙ, রক্তের শর্করা ইত্যাদির তুলনায় মানুষের গন্ধই মশার জন্য প্রধান বলে জানান গবেষকেরা।


ঢাকা, ডিসেম্বর ০৬(বিডিলাইভ২৪)// এম এস
 
        print



মোবাইল থেকে অ্যাপস ডাউনলোড করুন
android iphone windows




bdlive24.com © 2010-2014
Powered By: NRB Investment Ltd.