সর্বশেষ
বুধবার ৮ই ফাল্গুন ১৪২৪ | ২১ ফেব্রুয়ারি ২০১৮

নারীকে ধরিয়ে দিল তার স্মার্ট গাড়ি

সোমবার ৭ই ডিসেম্বর ২০১৫

1929009024_1449510951.jpg
বিডিলাইভ ডেস্ক :
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ৫৭ বছরের নারী ক্যাথি বার্নস্টেন । এই নারীকে পুলিশে ধরিয়ে দিয়েছে তার ব্যবহৃত স্মার্টপ্রযুক্তির গাড়িটিই।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য নেক্সট ওয়েবের খবরে বলা হয়েছে, সম্প্রতি ফ্লোরিডায় ক্যাথি বার্নস্টেন তার ব্যবহৃত ফোর্ড গাড়ি দিয়ে একটি ট্রাককে ধাক্কা দিয়ে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন।

কিন্তু গাড়িটি অটোমেটিক সেফটি প্রযুক্তি নির্ভর হওয়ায়, অ্যাকসিডেন্টের ঘটনার সঙ্গে সঙ্গেই গাড়িটি স্বয়ংক্রিয় সিস্টেমে পুলিশ স্টেশনের ইমার্জেন্সি ৯১১ নম্বরে ফোন করে এবং অ্যাকসিডেন্টের সময়, স্থল এবং মালিকের পরিচয় স্বয়ংক্রিয় বার্তায় থানায় পাঠিয়ে দেয়।

পরবর্তীতে পুলিশের জিজ্ঞাসাবাদের সময় গাড়ি ক্ষতিগ্রস্ত এবং তার আহত হওয়ার ঘটনার পেছনে অ্যাকসিডেন্টের ঘটনার বিষয়টি অস্বীকার করে বসে ক্যাথি বার্নস্টেন।

কিন্তু পুলিশ কর্মকর্তারা বলেন, ‘আপনার গাড়িই তো জানালো যে অ্যাকসিডেন্টের ঘটনা ঘটেছে। কোনো কারণ ছাড়া তো গাড়িটি এমন বার্তা জানাবে না। তার মানে নিশ্চয়ই আপনি অ্যাকসিডেন্ট করে ঘটনাস্থল ত্যাগ করেছিলেন?’

এ ঘটনায় ক্যাথি বার্নস্টেনকে প্রাথমিক চিকিৎসা শেষে গ্রেপ্তার করেছে পুলিশ। তার হিট অ্যান্ড রান মামলাটি বর্তমানে আদালতে শুনানির অপেক্ষায় আছে।

প্রসঙ্গত, খ্যাতনামা গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড, বিএমডব্লিউ এবং ভলবো বেশ কয়েক বছর ধরেই তাদের গাড়িতে যুক্ত করেছে অটোমেটিক সেফটি প্রযুক্তি। জানা গেছে, ২০১৮ সালের মধ্যে ইউরোপীয় ইউনিয়নে প্রতিটি নতুন গাড়িতেই এই প্রযুক্তি ব্যবহার বাধ্যতামূলক করা হবে।

ঢাকা, সোমবার ৭ই ডিসেম্বর ২০১৫ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি 1440 বার পড়া হয়েছে