মায়েরা বড় সন্তানকে বেশি ভালোবাসেন!
মায়েরা বড় সন্তানকে বেশি ভালোবাসেন!

মা সন্তানের সবচেয়ে আপনজন। আবার মায়ের কাছেও সন্তানের থেকে প্রিয় কেউ নেই, কিছু নেই। সৃষ্টির শুরু থেকেই মা-সন্তানের বন্ধন চিরন্তন, শাশ্বত। সন্তান জন্মের সঙ্গে সঙ্গেই এ বন্ধন তৈরি হয়ে যায়।

মায়ের সঙ্গে সন্তানের সবচেয়ে গভীর ভালোবাসার সম্পর্ক। বিপদ-আপদ, ঝড়-ঝামেলা, দুঃখ-ব্যথা থেকে মা সন্তানকে আগলে রাখেন। পৃথিবীর আর কেউ মায়ের মতো করে সন্তানকে ভালোবাসেন না।

তাই তো বড় হয়েও একটু ব্যথা পেলে অবচেতনভাবে কণ্ঠস্বর থেকে বেরিয়ে আসে ‘মা’। মায়ের ভালোবাসার কোনো তুলনা হয় না। এমনকি বাবার থেকেও মায়েরা সন্তানকে অনেক বেশি ভালোবাসেন বলেই প্রচলিত।

কখনো কি মনে হয়েছে যে আপনাকে আপনার মা একটু কম পছন্দ করেন। আপনার চাইতে আপনার বড় ভাইটিকে বেশি ভালোবাসেন তিনি? কিংবা উল্টোটিও হতে পারে। হয়তো আপনার কাছে মনে হয় আপনার মা আপনাকেই বেশি ভালোবাসেন, ছোট বোনটিকে কম ভালোবাসেন। আর তা নিয়ে সব সময়েই বড়াই করেন আপনি।

একাধিক সন্তান আছে এমন প্রতিটি পরিবারের শিশুদেরই জীবনে একবার হলেও এমনটা মনে হয়। কিন্তু এর পরের মুহূর্তেই মুরুব্বীরা বুঝিয়ে দেন যে বাবা-মায়ের কাছে তাদের সব সন্তানই সমান। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা।

ম্যারেজ অ্যান্ড ফ্যামিলি জার্নালে প্রকাশিত সাম্প্রতিক একটি গবেষণায় দেখা যায় যে ৭৫% মায়েরাই জানিয়েছেন যে তারা তাদের প্রথম সন্তানকে বেশি ভালোবাসেন। মজার বিষয় হলো এই একই বিষয় নিয়ে দশ বছর আগেও একটি গবেষণা করা হয়েছিল। সেটার ফলাফলও একই ছিল।

আপনি যদি পরিবারের প্রথম সন্তান না হয়ে থাকেন, তাহলে আরেকটি বিষয় জেনে মেজাজ বিগড়ে যাবে আপনার। আর তা হলো ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একটি গবেষণায় জানা যায় যে ছোট সন্তানরা সাধারণত আত্মবিশ্বাসের অভাবে ভোগে। আর তাঁর কারণ হলো বড় সন্তানদের প্রতি অভিভাবকদের অতিরিক্ত আদর-যত্ন।

মনোবিদরা মনে করেন বাবা-মায়েরা নিজের অজান্তেই এমন আচরণ করেন সন্তানদের সাথে। কিন্তু এর বিরূপ প্রভাবের কথা হয়তো চিন্তাই করেন না তারা। বাড়ন্ত বয়সে সন্তানদের মাঝে ভেদাভেদ করলে ছোট সন্তানদের মধ্যে আত্মবিশ্বাসহীনতা, নিরাপত্তাহীনতা, অতিরিক্ত রাগ এবং হতাশা দেখা দিতে পারে।

ঢাকা, সেপ্টেম্বর ১৩(বিডিলাইভ২৪)