প্রস্তুতি ম্যাচেও হারল বাংলাদেশ
প্রস্তুতি ম্যাচেও হারল বাংলাদেশ

ওয়ানডে সিরিজের আগে ব্লুমফন্টেইনে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে ৬ উইকেটে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। স্বাগতিকদের হাতে ছিল ২১ বল।   

লক্ষ্য তাড়ায় উদ্বোধনী জুটিতেই আসে ১৪৭ রান। ৬৮ বলে ৮টি চার ও একটি ছক্কায় ৮২ রান করে ফেরেন মারক্রাম। দ্বিতীয় স্পেলে ফিরে দারুণ এক কাটারে ব্রিটসকাকে ফেরান মাশরাফি। ১০০ বলে ৯টি চারে ব্রিটসকার রান ৭১।  

এরপর ডি ভিলিয়ার্সের সঙ্গে ৬২ রানের জুটি গড়ে ফিরেন ডুমিনি। এ বাহাতিকে শিকারের পর মাহমুদউল্লাহর দ্বিতীয় শিকার ডি ভিলিয়ার্স। ৫০ বলে দুটি চার আর একটি ছক্কায় ৪৩ রান করে ফেরেন ডানহাতি এই ব্যাটসম্যান।

এর আগে টস জিতে ব্যাট করে ৪৮.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৫৫ রান করে বাংলাদেশ। লিটন-সৌম্যর ব্যর্থতার দিনে সাকিব-সাব্বিরের অর্ধশতকে এ সংগ্রহ গড়েছে সফরকারীরা।

চোট থেকে পুরোপুরি সেরে না উঠায় প্রস্তুতি ম্যাচে খেলেননি তামিম ইকবাল। উদ্বোধন করতে নেমে বরবারের মতো এদিনও ব্যর্থ সৌম্য। ১ রানে স্লিপে সহজ ক্যাচ দিয়েও বেঁচে যাওয়া এই ব্যাটসম্যান শেষ পর্যন্ত ফিরেছেন ৩ রান করে। ৩১ বলে ইমরুল কায়েস খেলেন ২৭ রানের ইনিংস।

অফ স্টাম্পের অনেক বাইরের বলে ক্যাচ দেন লিটন (৮)। এরপর শর্ট বলে পুল করতে গিয়ে ডিপ মিডউইকেটে ক্যাচ দেন মুশফিক। আউট হন ২২ রান করে। ৬৩ রানে ৪ উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে টেনে তুলেন সাকিব ও মাহমুদউল্লাহ। দুই জনে ৬০ বলে গড়েন ৫৭ রানের জুটি। ব্যক্তিগত ২১ রান করে মাহমুদউল্লাহ ফিরেন এলবিডব্লিউ হয়ে। এরপরই সাকিব-সাব্বির গড়েন ৭৬ রানের জুটি। সাকিব ফিরেন ৬৭ বলে ৬৮ রান করে। এরপর দুটি চার ও তিন ছক্কায় ৫৪ বলে ৫২ রানের ইনিংসে খেলে ফেরেন সাব্বির।

২৩ বলে ফিরেন ১২ রান করে ফেরেন নাসির। শেষ দিকে মাশরাফির ১৭ রানে আড়াইশ ছাড়ায় বাংলাদেশের সংগ্রহ। তবে ১১ বল বাকি থাকতেই শেষ হয়ে যায় টাইগারদের ইনিংস।

সংক্ষিপ্ত স্কোর:
বাংলাদেশ: ৪৮.১ ওভারে ২৫৫ (ইমরুল ২৭, সৌম্য ৩, লিটন ৮, মুশফিক ২২, সাকিব ৬৮, মাহমুদউল্লাহ ২১, সাব্বির ৫২, নাসির ১২, সাইফ ১৩, মাশরাফি ১৭, মুস্তাফিজ ০*; হেনড্রিকস ১/৪০, ফ্রেইলিঙ্ক ২/২৫, সিবোতো ২/৪৯, বুদাজা ২/৪১, দুমিনি ০/২৬, মাল্ডার ১/২৫)।

দক্ষিণ আফ্রিকা: ৪৬.৩ ওভারে ২৫৬/৪ (মারক্রাম ৮২, ব্রিটসকা ৭১, দুমিনি ৩৪, ডি ভিলিয়ার্স ৪৩, ঝন্ডো ১০*, ক্লাসেন ৫*; মাশরাফি ১/৪৭, মুস্তাফিজ ০/৪৩, সাকিব ০/৩০, সাইফ ০/২৭, রুবেল ০/৪১, নাসির ১/৫২, মাহমুদউল্লাহ ২/১৩)

ঢাকা, অক্টোবর ১২(বিডিলাইভ২৪)