সর্বশেষ
রবিবার ১৭ই আশ্বিন ১৪২৯ | ০২ অক্টোবর ২০২২

ঠান্ডায় নাক বন্ধ হলে যা করবেন

শুক্রবার, জানুয়ারী ১০, ২০২০

18.jpg
বিডিলাইভ ডেস্ক :

শীতকাল মানেই ব্যাকটেরিয়া, ভাইরাসের আক্রমণে জ্বর, সর্দি, কাশি এবং সঙ্গে নাক বন্ধ। বন্ধ নাক যে শুধু মাত্র ঠিক মত নিঃশ্বাস নিতে সমস্যা তৈরি করে তা নয়, নেজাল প্যাসেজে ফাঙ্গাস জন্ম নেয় যা ফুসফুসের ইনফেকশনের কারণও হতে পারে।

ঠান্ডায় নাক বন্ধ সমস্যা দূর করার জন্য আপনি বিভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন। কিছু পদ্ধতিতে নাক দ্রুতই পরিষ্কার হয়ে যাবে।

জেনে নিন নাক বন্ধের সমস্যার ঘরোয়া সমাধান-

রসুন:

রসুন বন্ধ নাকের সমস্যা দূর করবে। ২-৩টি রসুন থেঁতলে এক কাপ পানিতে ১০ মিনিট জ্বাল দিতে হবে। এরপর পানি ছেঁকে কুসুম গরম পানি পান করতে হবে। দিনে দুবার রসুন পানি পানে দ্রুতই নাক বন্ধভাব ভালো হয়ে যাবে।

আদা:

আদা কুঁচি করে কেটে অল্প লবণে মেখে চিবিয়ে আদার রস গ্রহণ করতে হবে। এভাবে সরাসরি আদার রস পান করলে দ্রুতই নাক বন্ধ সমস্যা দূর হয়ে যাবে।

মেনথল:

নাক বন্ধ সমস্যা দূর করার আরেকটি ভালো উপায় মেনথল। গরম পানির মধ্যে কয়েক ফোঁটা মেনথল ফেলে একটি তোয়ালে দিয়ে ঢাকুন। এরপর গরম পানির ভাপ নিন, দেখবেন নাক বন্ধ সমস্যা কেটে গেছে।

লেবু :

নাক বন্ধের সমস্যায় লেবু খেতে পারেন। লেবু খাওয়ার জন্য প্রয়োজন হবে অর্ধেকটি লেবুর রস, এক গ্লাস পরিমাণ পানি ও এক চা চামচ মধু। প্রথমে পানি গরম করে এতে মধু মিশিয়ে নিতে হবে। পরে এতে লেবুর রস মিশিয়ে পান করতে হবে। রোজ দুবার লেবু-মধুর মিশ্রণ খেলে এই সমস্যা দূর হয়ে যাবে।

তেজপাতা:

তেজপাতা বন্ধ নাকের সমস্যাটি কমিয়ে মুখের স্বাদ ফিরিয়ে আনতে খুব ভালো কাজ করবে। দেড় গ্লাস পানিতে ৫-৬টি তেজপাতা পনের মিনিট জ্বাল দিতে হবে। জ্বাল দেয়া শেষে পানি ছেঁকে নিয়ে পান করতে হবে।

১) বারেবারে গরম আদা চা, গরম স্যুপ খান। বন্ধ নাক ও গলার সমস্যার সমাধানে এই ধরণের খাবার বা পানীয় খুবই কার্যকরী। বন্ধ নাকের মিউকাস মেমব্রেন নরম হয়। তত্ক্ষণাত আরাম মেলে।

২) হট স্টিম বাথ বা অ্যারোমা থেরাপি, দুই বন্ধ নাকের কষ্ট কমিয়ে দেয়।

৩) স্যালাইন নেজাল স্প্রে নাকের মধ্যে আর্দ্রতা বাড়িয়ে দেয়। ফলে বন্ধ নাকের মিউকাস মেমব্রেন অনেক পাতলা হয়ে যায়।

আরও পড়ুন- মদ্যপান বেশি হয়ে গেলেও স্টেডি থাকবেন কী করে?

৪) শোয়ার সময় মাথার নীচে দু-তিনটে বালিশ নিয়ে ঘুমান। আরাম পাবেন।

৫) বন্ধ নাকের সমস্যা মেটাতে চাইলে হিউমিডিফেয়ারও ব্যবহার করতে পারেন।


ঢাকা, শুক্রবার, জানুয়ারী ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ২১১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন