সর্বশেষ
মঙ্গলবার ১৯শে আশ্বিন ১৪২৯ | ০৪ অক্টোবর ২০২২

ব্রকলির যে গুণটি জানা নেই অনেকের

সোমবার, জানুয়ারী ২০, ২০২০

1796c680367df51f381b8e09e4330187.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্যান্সার, এক মরণব্যাধি রোগের নাম। যুগ যুগ ধরে এই রোগ নিরাময়ের চেষ্টা চললেও এখনো কোনো ফলপ্রসূ ফলাফল পাওয়া যায়নি। তবে চলছে বিস্তর গবেষণা। এইসব গবেষণা থেকে উঠে আসছে কোন কোন সবজি বা ফল এই রোগ প্রতিরোধে কার্যকরী। তার মধ্যে একটি সবজি ব্রকলি। যেটি দেখলে আমরা অনেকেই কিনতে চাই না। দেখতে অনেকটা কপির মতো হলেও এর রং সবুজ ও ধূসরের মতো। এই সবজির ক্যান্সার প্রতিরোধের গুণটির কথা হয়তো অনেকেই জানেন না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর সমীক্ষা অনুসারে, ২০১৭-২০১৮ সালে পৃথিবীতে প্রায় ১৩ লাখ ৮০ হাজার মানুষ স্তন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ লাখ ৫৮ হাজার মানুষ। ভারত উপমহাদেশেও এই রোগ উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি রুখতে গবেষণা চালিয়েছেন দীর্ঘ ১০ বছর। প্রধান গবেষক ইনগ্রিড হ্যারের মতে, ব্রকলির বিটা-ক্যারোটিন, ফ্ল্যাভোনয়েড, লিউটেন, ক্যারটিনয়েড এবং জিক্সানথিন-এর মতো একাধিক অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান একাধিক গুরুতর রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

তবে ক্যান্সারের বেলায় এই সবজি আরও একটু বিশেষ ভূমিকা পালন করে। পরীক্ষায় দেখা গেছে, ব্রকলিতে থাকা সালফোরাফেন নামক ভেষজ যৌগ প্রায় ৭৫ শতাংশ ক্ষেত্রেই ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে সক্ষম। এছাড়াও এতে থাকা গ্লুকোরাফানিন ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করতে পারে।

গবেষকদের সঙ্গে সহমত এই শহরের ক্যান্সার বিশেষজ্ঞ সুকুমার সরকারও। তার মতে, “রোগ হলে চিকিৎসা করাতেই হবে। তবে রোগ আসার আগেই প্রতিরোধে মন দিন। শরীরকে সুস্থ রাখতে সবুজ শাকসবজিতে সকলকেই আস্থা রাখতে বলা হয়। এর মধ্যে ব্রকলির এমন ক্ষমতা মাথায় রেখে তাকেও খাবারের তালিকায় রাখতেই পারেন। ক্যান্সারের বিভিন্ন ওষুধেও সালফোরাফেনের ব্যবহার আছে, যা ব্রকলির থেকেও সহজেই মেলে।”

শুধু ক্যান্সারই নয়, ব্রুকলি হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিও কমায় বলে দাবি হ্যারের। ব্রকলির পটাশিয়াম, ক্যালশিয়াম এবং ম্যাগনেশিয়ামের অন্যতম প্রধান যোগানদার। এগুলো স্নায়ুতন্ত্র ও হাড়কে সুস্থ রাখার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে।  


ঢাকা, সোমবার, জানুয়ারী ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ১৭৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন