সর্বশেষ
শনিবার ১৮ই আষাঢ় ১৪২৯ | ০২ জুলাই ২০২২

দু’দিন ধরে নদীর পানিতে দাউ দাউ করে জ্বলছে আগুন

মঙ্গলবার, ফেব্রুয়ারী ৪, ২০২০

azz.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের আসামের দিবরুগড় জেলার নহরকাটিয়া শহরের বুড়ি দিহিং নদীতে তেলের পাইপ লাইন ফেটে দাউ দাউ করে জ্বলছে আগুন। গত দুদিন ধরে জ্বলা এই আগুন এখনও নেভেনি। ফলে নদী এলাকার আশপাশ ভরে যাচ্ছে কালো ধোঁয়ায়।

ঘটনাটি ঘটেছে গুয়াহাটি থেকে ৪০০ কিলোমিটার দূরে আসামের ডিব্রুগড় জেলার নাহারকাটিয়া শহর সংলগ্ন বুরহি ডিহিং নদীতে।

অয়েল ইন্ডিয়া কর্তৃপক্ষের বরাতে ইন্ডিয়া টুডে জানিয়েছে, বুড়ি দিহিং নদীর ভেতর দিয়ে টানা অপরিশোধিত তেলের পাইপ লাইন ফেটে যাওয়ায় এ ঘটনা ঘটেছে।

আসামের বিভিন্ন অয়েল ইন্ডিয়ার পাম্পে তেল যায় এই পাইপ লাইনের মাধ্যমে। সেখানে ‘বিরল যান্ত্রিক ত্রুটি’র কারণেই এই ‘লিকেজ’ ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষজ্ঞ দল পৌঁছেছে সেখানে।

কর্তৃপক্ষের দাবি, পাইপলাইন থেকে তেল পানিতে ছড়িয়ে পড়ার পর কেউ তাতে আগুন জ্বালিয়ে দিয়েছিল। তবে স্থানীয়দের অভিযোগ, নদীর ওপর আগুন জ্বলার ব্যাপারে জানালেও দ্রুত ব্যবস্থা গ্রহণ করেনি জেলা প্রশাসন।

আগুনে কোনো প্রাণহানির খবর পাওয়া না গেলেও সেখানকার প্রাণ-প্রকৃতির ব্যাপক ক্ষতি হয়েছে খবরে বলা হয়েছে। ওয়েল ইন্ডিয়ার করপোরেট কমিউনিকেশন বিভাগের সিনিয়র ম্যানেজার ত্রিদিব হাজারিকা জানিয়েছেন, যান্ত্রিক ত্রুটির কারণে পাইপের তেল ট্যাঙ্কে প্রবেশ করতে পারেনি। ফলে অতিরিক্ত তেলের চাপে পরিবহন পাইপ ফেটে গেছে।

দু’দিন ধরে আগুনের জেরে নাহারকাটিয়া এলাকার বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। স্থানীয়দের অভিযোগ, নদীর উপর আগুন জ্বলার ব্যাপারে জানালেও সময়ে কোনও ব্যবস্থা গ্রহণ করেনি জেলা প্রশাসন। তবে আগুনের জেরে ক্ষয়ক্ষতি বা কোনও প্রাণহানির খবর পাওয়া যায়নি। কিন্তু এই আগুনের জেরে সেখানকার বাস্তুতন্ত্রের ব্যাপক ক্ষতি হয়েছে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদল সেই ক্ষতি পরীক্ষা করে দেখছেন।


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ৪, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২১৮১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন