সর্বশেষ
সোমবার ৬ই বৈশাখ ১৪২৮ | ১৯ এপ্রিল ২০২১

চলছে ৫ম ঢাকা আর্ট সামিট

শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০

48.jpg
বিডিলাইভ ডেস্ক :

'সিসমিক মুভমেন্ট বা সঞ্চারণ' প্রতিপাদ্য দিয়ে শুরু হলো ঢাকা আর্ট সামিটের ৫ম আসর। এক ছাদের নিচে বিশ্বের নানা প্রান্তের নানা মেজাজ ও শিল্পের বহুমাত্রিক কাজ দেখার বিরল সুযোগ করে দিতে ২০১২ সাল থেকে এই সামিটের আয়োজন করে আসছে সামদানী আর্ট ফাউন্ডেশন ও শিল্পকলা একাডেমি।

৯ দিনের এ শিল্পকলার আসরে অংশ নিচ্ছেন বাংলাদেশসহ বিশ্বের ৪৪টি দেশের ৫০০-এর অধিক চিত্রশিল্পী-ভাস্কর, কিউরেটর, শিল্প-সমালোচক, আর্ট প্রফেশনাল, শিল্প-সংগ্রাহক ও স্থপতি।

সামদানী আর্ট ফাউন্ডেশনের কো-ফাউন্ডার নাদিয়া সামদানী বলেন, 'ঢাকা আর্ট সামিটের এটি পঞ্চম আয়োজন, বিভিন্ন রকম পরীক্ষণের মধ্যদিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সাথে যৌথভাবে প্রতি দুই বছর পরপর এই আয়োজনটি করা হয়ে থাকে। এবারের ঢাকা আর্ট সামিটের থিম হচ্ছে সঞ্চারণ বা Seismic Movements. যেখানে, Geological Movements, Colonial Movements, Independence Movement, Social Movements সহ বিভিন্ন ধরণের মুভমেন্ট নিয়ে কাজ করা পৃথিবী বিখ্যাত চিত্রশিল্পীদের চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে।'

ঢাকা আর্ট সামিটকে নান্দনিকভাবে সাজাতে কাজ করেছেন আন্তর্জাতিক গ্যালারির নকশাকারেরা। এ বছর আয়োজন সম্পূর্ণ প্লাস্টিক মুক্ত। বসার আসন থেকে কোথাও প্লাস্টিকের ছোঁয়াচ নেই। পরিবেশবান্ধব দ্রব্য যেমন কাগজ, বাঁশ, বেত ও কাঠ দিয়ে যতটা সম্ভব কাজ চালিয়ে নেওয়া হয়েছে। এমনকি পুরো আয়োজনে বর্জন করা হয়েছে এয়ারকন্ডিশন।

উল্লেখ্য, গতকাল শুক্রবার থেকে শুরু হয়ে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ প্রদর্শনী। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন