সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই বৈশাখ ১৪২৮ | ২২ এপ্রিল ২০২১

৮ দিনে বইমেলায় ১১৬টি নতুন বই

রবিবার, ফেব্রুয়ারী ৯, ২০২০

58.jpg
বিডিলাইভ ডেস্ক :

বই মেলায় ৮ম দিনে ১১৬টি নতুন বই এসেছে। বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।

রোববার বিকেল ৪টার দিকে মেলা প্রাঙ্গনে মূলমঞ্চে মিল্টন বিশ্বাস রচিত বঙ্গবন্ধু শীর্ষক উপন্যাসের আলোচনা অনুষ্ঠান হয়েছে। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন প্রশান্ত মৃধা।

আলোচনায় অংশগ্রহণ করেন পাপড়ি রহমান ও মোজাফ্ফর হোসেন। লেখকের বক্তব্য প্রদান করেন মিল্টন বিশ্বাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আনোয়ারা সৈয়দ হক। সন্ধ্যায় ছিল কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রাবন্ধিক বলেন, উপন্যাসে বঙ্গবন্ধু গ্রন্থে লেখক মিল্টন বিশ্বাস বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কেন্দ্র করে যত উপন্যাস রচিত হয়েছে, সবকটিকেই আলোচনায় রেখেছেন। মিল্টন বিশ্বাস আলোচিত উপন্যাসগুলোর প্রতিটিতে সময় ও সমকালীন রাজনীতির ঘটনাক্রমের সঙ্গে তুলনা করেছেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে লিখিত উপন্যাসগুলোকে শৈল্পিক ও ঐতিহাসিক দুটি দৃষ্টিকোণ থেকেই দেখার অবকাশ রয়েছে। বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস সমার্থক। বঙ্গবন্ধু হলেন সেই মহামানব যাঁর মধ্যদিয়ে আমরা স্বদেশকে উপলব্ধি করতে পারি। বাংলার ইতিহাসের এই মহান নেতাকে ঐতিহাসিক প্রেক্ষাপটে রেখে উপন্যাসের ভাষ্য নির্মাণ এবং সব ধরনের শিল্প মাধ্যমে তাঁর গৌরবগাথা তুলে ধরা একান্ত প্রয়োজন।

সোমবার অমর একুশে গ্রন্থমেলার ৯ম দিন। মেলা চলবে বেলা ৩ টা থেকে রাত ৯টা পর্যন্ত। সোমবার বিকেল ৪ টা গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে দিব্যদ্যুতি সরকার রচিত বঙ্গবন্ধুর কারাজীবন শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন রাশিদ আসকারী। আলোচনায় অংশগ্রহণ করবেন সাহিদা বেগম ও আশফাক হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবুল মোমেন। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।


ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৪৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন