সর্বশেষ
শনিবার ৯ই আশ্বিন ১৪২৯ | ২৪ সেপ্টেম্বর ২০২২

দৃষ্টিশক্তি বাড়ায় তুলসি পাতা

মঙ্গলবার, আগস্ট ২৫, ২০২০

2222.jpg
বিডিলাইভ ডেস্ক :

দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে তুলসি পাতা। ভেষজ ওষুধ হিসেবে তুলসি পাতার ব্যবহার হয়ে আসছে। বিভিন্ন প্রকার রোগ সারাতে দারুণভাবে সাহায্য করে থাকে তুলসি পাতা। দৃষ্টিশক্তি বাড়াতে নানা পদের সবজির জুড়ি নেই। তবে দৃষ্টিশক্তি বাড়াতে তুলসি পাতাও রাখছে অনেক ভূমিকা, এমনটাই মনে করছে আয়ুর্বেদ শাস্ত্র।

প্রাচীনকাল থেকে তুলসি পাতা নানা রোগ সারাতে ব্যবহার হয়ে আসছে। তাই এবার দৃষ্টিশক্তি বাড়াতে খেতে পারেন তুলসি পাতা। তবে খেতে হবে নিয়ম করে, প্রতিদিন খেলে পাবেন পরিপূর্ণ উপকার।

জেনে নিন নিয়ম মেনে প্রতিদিন তুলসি পাতা খেলে যেসব উপকার মিলতে পারে-

দৃষ্টিশক্তির উন্নতি ঘটে: একাধিক পুষ্টিগুণে ভরপুর তুলসি পাতা, দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ছানি এবং গ্লুকোমার মতো চোখের রোগকে দূরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সেই সঙ্গে ম্যাকুলার ডিজেনারেশন আটকাতেও সাহায্য করে।

রক্ত পরিশুদ্ধ হয়: হাজার হাজার বছরে ধরে বিভিন্ন রোগ সারাতে তুলসি পাতার ব্যবহার হয়ে আসছে। প্রতিদিন সকালে খালি পেটে ২-৩ টি তুলসি পাতা খাওয়ার অভ্যাস করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদান এবং টক্সিন শরীরের বাইরে বেরিয়ে যায়।

ডায়াবেটিস দূরে থাকে: বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত তুলসি পাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমতে শুরু করে। সেই সঙ্গে ইনসুলিনের কর্মক্ষমতাও বাড়ে। ফলে শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কোনও সম্ভাবনাই থাকে না। প্রসঙ্গত, মেটাবলিক ড্যামেজ এর হাত থেকে লিভার এবং কিডনিকে বাঁচাতেও তুলসি পাতা দারুণভাবে সাহায্য করে।

ক্যান্সার দূরে থাকে: তুলসি পাতায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট শরীরের ভেতরকার ক্যান্সার সেল যাতে কোনো ভাবেই জন্ম নিতে না পারে, সেদিকে খেয়াল রাখে। ফলে ক্যান্সার রোগ ধারে কাছে ঘেঁষার সুযোগই পায় না।

তুলসি ঔষধি গাছ। তুলসি পাতা আমাদের রোগের অনেক উপকারে আসে। তাই তুলসি গাছের পরিচর্যা করা আমাদের সবার উচিত।


ঢাকা, মঙ্গলবার, আগস্ট ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৮৬১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন