সর্বশেষ
সোমবার ২৯শে চৈত্র ১৪২৭ | ১২ এপ্রিল ২০২১

ভারতের জিডিপিতে ধস, ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ পতন

মঙ্গলবার, সেপ্টেম্বর ১, ২০২০

3333.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতের জিডিপিতে ধস নেমেছে। এপ্রিল-জুন ত্রৈমাসিক জিডিপির হার কমেছে ২৩.৯ শতাংশ। ভারতে যা ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ পতন। অর্থাৎ ১৯৯৬ সালে ত্রৈমাসিক পদ্ধতিতে আর্থিক প্রবৃদ্ধির হার প্রকাশ শুরু হওয়ার পর এটা সবচেয়ে বড় পতন। সোমবার (৩১ আগস্ট) ভারতের কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রণালয় এই তথ্য প্রকাশ করেছে।

ভারত ২০১৮-২০১৯ অর্থ বছর শুরু করেছিল ৭.১ শতাংশ বৃদ্ধি দিয়ে। এরপর থেকে আর্থিক বৃদ্ধিতে পতন ঘটতে শুরু করে। ২০২০ এর জানুয়ারি-মার্চ ত্রৈমাসিক আর্থিক বৃদ্ধির হার ছিল ৩.১ শতাংশ। যা ছিল আট বছরের মধ্যে সর্বনিম্ন। ব্লুমবার্গ একটি সমীক্ষায় জানিয়েছিল এপ্রিল-জুনে ভারতের জিডিপির হার ১৮ শতাংশ কমতে পারে। সেই শঙ্কাকেও ছাড়িয়ে গিয়েছে কমেছে ২৩.৯ শতাংশ।

করোনার সংক্রমণ রুখতে মার্চ থেকে একাধিকবার লকডাউন ঘোষণা করে ভারত। দেশটিতে লকডাউন ছিল ৬৮ দিন। লকডাউনের কারণে দেশের অর্থনীতির চাকা থেমে যায়। মানুষের আয় কমে যায়। নানা উদ্যোগ নিয়েও সরকার সফল হয়নি।

করোনার কারণে উৎপাদন থেকে শুরু করে কর্মসংস্থানের সবগুলো সেক্টরেই ধস নামে। একমাত্র কৃষিক্ষেত্রে ভারতের আর্থিক বৃদ্ধি বহাল ছিল। এ ছাড়া উৎপাদন খাতে কমেছে ৪০ শতাংশ, অবকাঠামো খাতে কমেছে ৫১ শতাংশ আর রেন্টুরেন্ট-হোটেল খাতে কমেছে ৪৭ শতাংশ।


ঢাকা, মঙ্গলবার, সেপ্টেম্বর ১, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৬০১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন