সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই বৈশাখ ১৪২৮ | ২২ এপ্রিল ২০২১

টিকা ৯৫% কার্যকর দাবি ফাইজারের

বৃহস্পতিবার, নভেম্বর ১৯, ২০২০

22.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফাইজারের তৈরি করোনা ভাইরাসের (কোভিড ১৯) টিকা তৃতীয় ধাপের পরীক্ষার প্রাথমিক ফলাফলের বরাতে  টিকা ৯০ শতাংশ কার্যকর বলে জানানো হলেও এবার বিস্তারিত ফলাফল পাওয়া গেছে। তাতে দেখা যাচ্ছে ওই ভ্যাকসিন ৬৫ বছরের বেশি বয়স্কদের ক্ষেত্রে ৯৫ শতাংশ কার্যকর।

বুধবার (১৮ নভেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে এ বিষয়ে খবর প্রকাশিত হয়েছে।

প্রতিষ্ঠান দুটির পক্ষ থেকে জানানো হয়, টিকার তৃতীয় ধাপের পরীক্ষার আরও বিস্তারিত ফলাফল আসতে শুরু করেছে। এতে দেখা যাচ্ছে, এই টিকা সব বয়স, বর্ণ ও নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর ক্ষেত্রে সমানভাবে কাজ করে। এই টিকায় উল্লেখযোগ্য কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলেও দাবি ফাইজারের। 

তৃতীয় ধাপের এই পরীক্ষা চালাচ্ছে যুক্তরাষ্ট্রের ফাইজার ও জার্মানির বায়োএনটেক। তবে বার্তা সংস্থা এপি ও রয়টার্স এবং আল-জাজিরার প্রতিবেদনে ভ্যাকসিনটির কার্যকারিতা ৯৫ শতাংশ বলা হলেও বিবিসির প্রতিবেদনে ৯৪ শতাংশ কার্যকরের কথা জানানো হয়েছে।

খুব অল্প সময়ের মধ্যেই এই টিকা জরুরি ভিত্তিতে অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে আবেদনের পরিকল্পনা করছে বায়োএনটেক।

একজন মানুষের শরীরে দুই ডোজ প্রয়োগ করতে হবে ফাইজারের এই টিকা। যদি এফডিএ এই টিকার অনুমোদন দেয়, তাহলে এ বছরের শেষ নাগাদ মার্কিন প্রতিষ্ঠানটি ৫ কোটি ডোজ পর্যন্ত টিকা সরবরাহ করতে পারবে। আগামী বছরের শেষ নাগাদ টিকার এই সরবরাহ বেড়ে গিয়ে ১৩০ কোটি ডোজ পর্যন্ত দাঁড়াতে পারে।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৪৩৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন