সর্বশেষ
বুধবার ১৯শে ফাল্গুন ১৪২৭ | ০৩ মার্চ ২০২১

কাতারের বিপক্ষে বড় ব্যবধানেই হারলো বাংলাদেশ

শনিবার, ডিসেম্বর ৫, ২০২০

21.jpg
বিডিলাইভ ডেস্ক :

ম্যাচ জুড়ে আক্রমণ করে গেছে শক্তিশালী কাতার। আটকানোর প্রাণপণ চেষ্টা করেছে বাংলাদেশ, কিন্তু শেষ রক্ষা হয়নি। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইয়ের ফিরতি লেগে বড় ব্যবধানে হারল জেমি ডের দল।

শুক্রবার (৪ ডিসেম্বর) ২০২২ বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইয়ের ‘ই’ গ্রুপের প্রিলিমিনারি রাউন্ডের দ্বিতীয় ধাপের ম্যাচে কাতারের কাছে ৫-০ গোলে পরাজিত হয়েছে জামাল ভূঁইয়ার দল।

শক্তি-সামর্থ্যে দুই দলের মাঝে বিস্তর ফারাক; ফিফা র্যাঙ্কিংয়ে যার প্রমাণ। মাঠের ফুটবলেও তাই ফুটে উঠলো। বাংলাদেশের চেয়ে ১২৫ স্থান এগিয়ে থাকা দলটি শুরু থেকে আক্রমণ শানাতে থাকে। মূলত তারা আক্রমণ করেছে দুই প্রান্ত দিয়ে। বাঁ দিক দিয়েই বেশি হয়েছে। তৃতীয় মিনিটে আব্দেল করিমের জোরালো শট ক্রসবারের ওপর দিয়ে যায়। পরের মিনিটে আকরাম হাসান আফিফের ক্রস থেকে আহমেদ আলাদিনের হেড পোস্টে লেগে ফিরলে বেঁচে যায় বাংলাদেশ। নবম মিনিটে সতীর্থের কাটব্যাক থেকে আব্দেল আজিজের শট এক ডিফেন্ডারের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

একমাত্র স্ট্রাইকার হিসেবে খেলা মাহবুবুর রহমান সুফিল সতীর্থদের কাছে তেমন কোনো বলের জোগান পাননি। পারেননি প্রতিপক্ষ গোলরক্ষকের কোনো পরীক্ষা নিতেও। ২৮তম মিনিটে প্রথম কর্নার পায় বাংলাদেশ, কিন্তু তা থেকে কিছুই হয়নি।

৩১তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে কাতার। জায়গা তৈরি করে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন আকরাম আফিফ। একটু আগে তারই একটি শট শেষ মুহূর্তে পা বাড়িয়ে আটকেছিলেন নেপালের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচে জাতীয় দলে অভিষেক হওয়া জিকো।

বিরতির পরও আক্রমণের ধারা অব্যহত রাখে কাতার। ৫৫ মিনিটে একটি সহজ গোলের সুযোগ নষ্ট করেন আহমেদ আলা। ডিফেন্ডার তপু বর্মনের ভুলে পেনাল্টি বক্সের ভেতরে বল পেয়ে যান আলা। তার নেওয়া শটটি এগিয়ে এসে রক্ষা করেন জিকো। ৬৩ মিনিট ফের গোলের সুযোগ পায় কাতার। সতীর্থের বাড়ানো ক্রস হেড দেন আলমোয়াজ আলী। আবারও ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন জিকো। ৬৫ মিনিট মোহাম্মেদ আল বয়াতির দূর পাল্লার শট জিকো ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন।

৭২ মিনিটে ব্যবধান বাড়ায় কাতার। পেনাল্টি থেকে গোল করেন আলমোয়াজ। তার নেওয়া পেনাল্টিও প্রায় ফিরিয়ে দিয়েছিল জিকো। ডান দিকে ঝাঁপিয়ে পড়লেও শটের গতির কাছে পরাজিত হন। ৭৮ মিনিটে চতুর্থ সাফল্যের দেখা পায়। আব্দুল আজিজের বাড়ানো বল বুক দিয়ে আটকে টোকা দিয়ে বল জালে পাঠান আলমোয়াজ। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ডি-বক্সের মধ্য থেকে ডান পায়ের কোনাকুনি শটে নিজের দ্বিতীয় গোল করেন আফিফ। স্কোরলাইন ৫-০ হয়।

ছয় ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে কাতার। পাঁচ ম্যাচে এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ।

 

ঢাকা, শনিবার, ডিসেম্বর ৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৮৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন