সর্বশেষ
রবিবার ২৮শে চৈত্র ১৪২৭ | ১১ এপ্রিল ২০২১

ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে ঐকমত্যে পৌঁছেছে যুক্তরাজ্য

শুক্রবার, ডিসেম্বর ২৫, ২০২০

33.jpg
বিডিলাইভ ডেস্ক :

ব্রেক্সিটপরবর্তী বাণিজ্য চুক্তিতে পৌঁছেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য সরকার। কয়েক বছর ধরে চলা অচলাবস্থা এবং বিরোধপূর্ণ আলোচনার পর দু’পক্ষ এ চুক্তিতে সম্মত হলো। এর মধ্য দিয়ে আগামী ১ জানুয়ারি আনুষ্ঠানিক সম্পর্কের বিচ্ছেদ ঘটিয়ে ইইউ থেকে বেরিয়ে যাবে ব্রিটেন।

বৃহস্পতিবার এ বিষয়ে দুই পক্ষ একটি চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর জানায়, ২০১৬ সালের গণভোট এবং গেল বছরের নির্বাচনে সাধারণ মানুষকে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে চুক্তির মাধ্যমে তা রক্ষা করা হয়েছে।

‘অর্থ, সীমানা, আইন, বাণিজ্য এবং মাছ ধরার অধিকার ফিরে পেয়েছি। এ চুক্তি প্রত্যেক ব্রিটিশ পরিবার এবং ব্যবসায়ীর জন্য চমৎকার সুখবর। আমরা শুল্কমুক্ত এবং শূন্য কোটার ভিত্তিতে প্রথম ইইউ’র সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি সই করেছি।’ বলা হয় বিবৃতিতে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইইউর প্রধান উরজুলা ফন দেয়ার লায়েনের মধ্যে বৈঠকে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানোর সিদ্ধান্ত হয়। জনসন বলেছেন, 'আমরা আমাদের আইন ও ভবিষ্যতের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছি।' তিনি বলেছেন, উত্তপ্ত বিতর্কের পর যে চুক্তি হয়েছে তা সমগ্র ইউরোপের জন্য মঙ্গলজনক। এতে কর্মসংস্থান ও সমৃদ্ধি বাড়বে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা ব্রেক্সিট সম্পন্ন করেছি এবং যেসব সুযোগ আমাদের জন্য অপেক্ষা করছে, তার পুরো সুবিধা তুলে নিতে পারব।’

গত জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যায় যুক্তরাজ্য। তবে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে দেশটির ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তার রূপরেখা নির্ধারিত ছিল না। অবশেষে প্রায় এক বছর পর সমাধান মিলল। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইট বার্তায় বলেছেন, 'আমরা ব্রেক্সিট সম্পন্ন করলাম।' সঙ্গে নিজের হাস্যোজ্জ্বল একটি ছবি শেয়ার করেছেন তিনি।

যুক্তরাজ্যগত জানুয়ারিতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে যায়, যা ব্রেক্সিট নামে পরিচিত। ইইউ থেকে বেরিয়ে গেলেও তাদের সঙ্গে যুক্তরাজ্যের ভবিষ্যৎ বাণিজ্য সম্পর্ক কেমন হবে, তার রূপরেখা নির্ধারিত ছিল না। অবশেষে প্রায় এক বছর পর বিষয়টির সমাধান মিলল।


ঢাকা, শুক্রবার, ডিসেম্বর ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৩৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন