সর্বশেষ
সোমবার ৬ই বৈশাখ ১৪২৮ | ১৯ এপ্রিল ২০২১

ট্রাম্পের ভেটো বাতিল করে দিল সিনেট

শনিবার, জানুয়ারী ২, ২০২১

21.jpg
বিডিলাইভ ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রতিরক্ষা বাজেট বিলে যে ভেটো দিয়েছিলেন তা উল্টে দিয়েছে তার নিজের দল রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেট। আমেরিকার ক্ষমতা থেকে বিদায় নেয়ার মাত্র ৩ সপ্তাহ আগে এই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হলো ট্রাম্পকে।

ডোনাল্ড ট্রাম্পের দেয়া কয়েকটি শর্ত পূরণ না করায় বাজেট বিলে ভেটো দিয়েছিলেন তিনি। এর বিরুদ্ধে অনেকটা ঐক্যবদ্ধ অবস্থান নেয় রিপাবলিকান এবং বিরোধী ডেমোক্রাট দল। ট্রাম্পের দেয়া ভেটো নস্যাৎ করতে গতকাল ১০০ সদস্যের সিনেটে ভোটাভুটি হয় এবং ট্রাম্পের ভেটো নাকচ করার পক্ষে ভোট পড়ে ৮১টি। এবারের বাজেট বিলে মার্কিন সামরিক খাতে ৭৪ হাজার কোটি ডলার ব্যয় করার প্রস্তাব করা হয়েছে।

ডিসেম্বর মাসের প্রথম দিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, ফেইসবুক ও টুইটারের মতো সামাজিক যোগাযোগের মাধ্যমকে সুরক্ষা দেয়ার আইন যদি সম্পূর্ণভাবে বাতিল না করা হয় তাহলে তিনি এই বিলে ভেটো দেবেন। ট্রাম্প দাবি করেন, ফেডারেল আইনের কমিউনিকেশন্স ডিসেন্সি অ্যাক্টের সেকশন ২৩০-কে সম্পূর্ণভাবে বাতিল করতে হবে। এই আইন আমেরিকার জন্য মারাত্মক রকমের নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি করেছে বলে তিনি দাবি করেন।

কিন্তু ট্রাম্পের হুমকি উপেক্ষা করে কংগ্রেসের দুই কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেটে বিলটি পাস করা হয়। পরে ট্রাম্প ওই বিলে ভেটো দেন। ট্রাম্পের ভেটো উল্টে দিতে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দল ঐক্যবদ্ধ অবস্থান নেয় এবং গতকাল তা উল্টে দিল।-পার্সটুডে


ঢাকা, শনিবার, জানুয়ারী ২, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৫৭৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন