সর্বশেষ
বৃহঃস্পতিবার ৯ই বৈশাখ ১৪২৮ | ২২ এপ্রিল ২০২১

‘গত ৫ বছরে ৪০,০০০ আফগান নাগরিক ও ৯৮ মার্কিন সেনা নিহত হয়েছে’

রবিবার, জানুয়ারী ১০, ২০২১

27.jpg
বিডিলাইভ ডেস্ক :

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, গত পাঁচ বছরে তার দেশের ৪০ হাজারের বেশি মানুষ নিহত হলেও মার্কিন সেনা নিহত হয়েছে মাত্র ৯৮ জন। তিনি মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানান।

আশরাফ গনি বলেন, “২০১৫ সালে আমি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর আফগানিস্তানে মার্কিন সেনা নিহত হয়েছে ৯৮ জন। অথচ আমার দেশের সামরিক ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে ৪০ হাজারেরও বেশি। আমরা মার্কিন নাগরিকদের নিরাপত্তা রক্ষা করেছি।”

তিনি আফগানিস্তান থেকে মার্কিন সেনা পুরোপুরি প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়ার আগে দু’দেশের স্বার্থ বিবেচনায় নেয়ার জন্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানান। আফগান প্রেসিডেন্ট বলেন, যেকোনো মূল্যে তার দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষা করতে হবে।

সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট গনি তালেবানের সঙ্গে তার সরকারের চলমান শান্তি প্রক্রিয়া নিয়েও কথা বলেন। তিনি জানান, শান্তি আলোচনা কিভাবে চলবে তার রূপরেখা ঠিক করতেই চার মাস সময় ব্যয় হয়েছে। এখন আলোচনার মূল পর্বে ইতিবাচক ফল পাওয়া যাবে বলে তিনি আশা প্রকাশ করেন। আফগান প্রেসিডেন্ট ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনায় বসার জন্য তালেবানের প্রতি আহ্বান জানান।-পার্সটুডে


ঢাকা, রবিবার, জানুয়ারী ১০, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৪৯৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন