সর্বশেষ
বৃহঃস্পতিবার ২০শে ফাল্গুন ১৪২৭ | ০৪ মার্চ ২০২১

হোয়াইট হাউস ছাড়ার আগে বিদায়ী বক্তব্য দিয়েছেন ট্রাম্প

বুধবার, জানুয়ারী ২০, ২০২১

24.jpg
বিডিলাইভ ডেস্ক :

হোয়াইট হাউস ছাড়ার আগে বিদায়ী বক্তব্য দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, আমরা যা করতে এসেছিলাম তা করেছি। আমি কঠিন লড়াই, সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলো গ্রহণ করেছিলাম।

হোয়াইট হাউস থেকে স্থানীয় সময় মঙ্গলবার ট্রাম্পের বিদায়ী ভিডিও বার্তা প্রচার করা হয়। এই ভিডিও বার্তায় ট্রাম্প একবারের জন্যও তার উত্তরসূরি জো বাইডেনের নাম উল্লেখ করেননি। তিনি তার আগের অবস্থান বজায় রেখে বাইডেনকে কোনো অভিনন্দনও জানাননি। চার বছর আগে একজন বহিরাগত হিসেবে ওয়াশিংটনে এসেছিলেন ট্রাম্প। আগে ধারণ করা বিদায়ী বক্তৃতায় তিনি তার সাফল্যের কথা তুলে ধরেন।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘বিগত কয়েক দশকের মধ্যে নতুন করে যুদ্ধ শুরু না করা প্রথম মার্কিন প্রেসিডেন্ট হতে পেরে আমি বিশেষভাবে গর্ববোধ করছি।’

বিদায়ী এ প্রেসিডেন্ট আরো বলেন, ‘আমাদের বলিষ্ঠ কূটনীতি এবং বাস্তব নীতির ফলে আমরা মধ্যপ্রাচ্যে একের পর এক ঐতিহাসিক শান্তি চুক্তি করতে পেরেছি। এটি করা যেতে পারে কেউ তা বিশ্বাস করেননি। দি আব্রাহাম অ্যাকর্ড সহিংসতা ও রক্তক্ষয়ী যুদ্ধের পথ এড়িয়ে ভবিষ্যতের শান্তি ও সম্প্রীতির দ্বার উন্মোচন করে দিয়েছে। এটি হচ্ছে নতুন মধ্যপ্রাচ্যের প্রথম প্রভাত এবং আমরা বিদেশে মোতায়েন করা আমাদের সৈন্যদের দেশে এনেছি।’

‘ঈশ্বর আপনাদের মঙ্গল করুন, ঈশ্বর যুক্তরাষ্ট্রের মঙ্গল করুন’—এ কথা বলে ট্রাম্প তার বক্তৃতা শেষ করেন। বুধবার সকালেই ট্রাম্প হোয়াইট ছেড়ে যাবেন। সামরিক স্থাপনা অ্যান্ড্রু বেস থেকে শেষ সামরিক অভিবাদন নিয়ে তিনি ফ্লোরিডার মার এ লাগোতে চলে যাবেন। আমেরিকার ১৫২ বছরের ইতিহাসে পূর্বসূরির অনুপস্থিতিতে কোনো নতুন প্রেসিডেন্ট শপথ নিতে যাচ্ছেন। বাইডেন শপথ গ্রহণ করবেন স্থানীয় সময় বুধবার দুপুরে।


ঢাকা, বুধবার, জানুয়ারী ২০, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৪৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন