সর্বশেষ
সোমবার ২৯শে চৈত্র ১৪২৭ | ১২ এপ্রিল ২০২১

সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভে নামতে জনগণের প্রতি সু চি'র আহ্বান

মঙ্গলবার, ফেব্রুয়ারী ২, ২০২১

24.jpg
বিডিলাইভ ডেস্ক :

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছেন সেদেশের নেত্রী অং সান সু চি। তিনি এক বিবৃতিতে জনগণকে বিক্ষোভ প্রদর্শনের আহ্বান জানিয়েছেন। তিনি সেনাবাহিনীর হাতে আটক থাকলেও তার নামে প্রচারিত এক বিবৃতিতে মিয়ানমারের জনগণকে প্রতিবাদ করার আহ্বান জানানো হয়।

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সু চির সরকার উৎখাত করেছে দেশটির সেনাবাহিনী। তারা দেশটির ক্ষমতা দখল করে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে। সু চি’র নেতৃত্বাধীন দল এনএলডির মুখপাত্র মিও নয়েন্ট বলেছেন, দলীয় নেত্রী সু চি, প্রেসিডেন্ট উইন মিন্তসহ দলের অন্য শীর্ষ নেতাদের ভোরে সেনাবাহিনী তুলে নিয়ে গেছে।

সু চি’র নামে প্রচারিত বিবৃতিতে বলা হয়েছে, মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে আবার জান্তা শাসন কায়েম করার চেষ্টা করছে। এ প্রসঙ্গ তিনি বলেন, ‘এটি মেনে না নেওয়ার জন্য আমি জনগণের কাছে অনুরোধ জানাই।’

মিয়ানমারের জনগণের উদ্দেশে সু চি বলেন, ‘সামরিক বাহিনীর অভ্যুত্থানের বিরুদ্ধে ঐকান্তিক প্রতিবাদ জানানোর আহ্বান জানাই।’

দেশটির সামরিক টেলিভিশন থেকে আজ (সোমবার) সকালে ঘোষণা করা হয়, সেনাবাহিনী দেশের ক্ষমতার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে। তারা এক বছরের জন্য মিয়ানমারে জরুরি অবস্থা জারি করেছে।

গত বছরের নভেম্বরের সাধারণ নির্বাচনে জালিয়াতির জন্য বেসামরিক সরকারের জ্যেষ্ঠ নেতাদের গ্রেপ্তার করা হয়েছে বলে দাবি করা হয়েছে। মিয়ানমারের সেনাবাহিনী ক্ষমতা দখল করতে পারে বলে প্রায় এক সপ্তাহ ধরেই জল্পনা চলছিল।-পার্সটুডে


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৬৩৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন